Tuesday, September 15, 2015

পবিত্র ঈদুল আযহা : মুসলামনদের জন্য করণীয় ও বর্জণীয়

Somewhereinblog.net
আর মাত্র কয়েক রজনী পরেই মুসলমান ধর্মাবলম্বীদের দ্বিতীয় বৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল আযহা । বিশ্বের প্রায় ১৫৫ কোটি মুসলাম ব্যাপক ধর্মীয় উৎসাহ-উদ্দীপনার মধ্যে পালন করবে তাদের এ পবিত্র অনুষ্ঠানটি । আল্লাহর অপার কৃপায় আমরাও ইসলাম ধর্মের অনুসারী হওয়ার কারনে এ আনন্দ থেকে বাদ যাব না । আমরা মুসলমান পিতার মাতার সন্তান হওয়ার কারনে অনেকেই হয়ত ছোটবেলায় মা বাবার মূখে হযরত ইব্রাহীম ও ইসমাঈল অথবা ইসহাক (আঃ) এর মধ্যে সংগঠিত আল্লাহ তায়ালার পক্ষ থেকে ইব্রাহীম (আঃ) কে চরম পরীক্ষার কথা এবং স্রষ্টা কর্তৃক তার প্রিয় বান্দাহদেরকে রক্ষা করার কাহিনী শুনে থাকব । আজ ছোটবেলায় শোনা কুরবানীর সে কাহীনীকে আবারও একবার স্মরন করে নিই । সময়টা ছিল মুসলিম জাতির পিতা হযরত ইব্রাহীম (আঃ) এর নবুয়ত কাল । আল্লাহ তায়াল হয়রত ইব্রাহীম (আঃ) কে আদেশ করলেন তার প্রিয় জিনিস আল্লাহর উদ্দেশ্যে উৎসর্গ করার জন্য । হযরত ইব্রাহীম (আঃ) তার প্রিয় অনেক জিনিস আল্লাহর উদ্দেশ্যে উৎসর্গ করার পর যখন বুঝতে পারলেন যে আল্লাহর তায়ালা তার সম্পদ কুরবানী চান না তিনি তার সন্তানকে কুরবানী চান । হযরত ইব্রাহীম (আঃ) তার বার্ধক্যের অবলম্বন হযরত ইসমাঈল (আঃ) কে আল্লাহর উদ্দেশ্যে কুরবানী দেয়ার জন্য নিয়ে চললেন । অবশ্য ইসলামের ইতিহাসে কুরবানী কি হযরত ইসমাঈলের সাথে জড়িত নাকি হযরত ইসহাকের সাথে জড়িত সে ব্যাপারে কিছুটা মত পার্থক্য আছে । তবে জমহুর আলেমগন হযরত ইসমাইল (আঃ) এর ব্যাপারে ঐক্যমত পোষণ করেছে । যখন হযরত ইসমাঈল (আঃ) কে হযরত ইব্রাহীম (আঃ) কুরবানী করার উদ্দেশ্যে শোয়াল তখন পিতৃত্বের স্নেহ তার মনে জেগে উঠতে পারে সেই ভয়ে হযরত ইসমাঈল (আঃ) তার পিতার চোখে একখানা কাপড় বেঁধে নেয়ার পরামর্শ দিল । এ ভাবে যখন ইব্রাহীম (আঃ) কুরবানী দিতে আরম্ভ করল তখন আল্লাহর নির্দেশে ফেরেশতারা জান্নাত থেকে একটি দুম্ভা নিয়ে এসে ইসমাঈল (আঃ) উঠিয়ে সেখানে শুয়ায়ে দিল । আল্লাহর অপার মহিমায় সেটাই কুরবানী হয়ে গেল । আর সেদিন থেকেই শুরু হল কুরবানীর ইতিহাস । আল্লাহ চাহেতো কুরবানী বিষয়ক যাবতীয় গুরুত্বপূর্ণ আলোচনা ধারাবাহিক ভাবে পেশ করা হবে 


আভিধানিক ও পারিভাষক অর্থে কুরবানী : কুরবানী শব্দের শাব্দিক অর্থ হল উৎসর্গ বা ত্যাগ । ইসলামী শরীয়তের পরিভাষায় জিলহাজ্ব মাসের ১০,১১ ও ১২ তারিখে নির্দিষ্ট জন্তুকে আল্লাহর সন্তুষ্টি অর্জনের লক্ষ্যে জবেহ করাকে কুরবানী বলা হয় । কুরবানী মুসলমানদের জন্য আল্লাহর প্রতি অগাধ প্রেম ও অনুপম আনুগত্যের এক উজ্জল দৃষ্টান্ত । 

কুরবানীর হুকুম এবং শর্ত : কুরবানী করা ওয়াজিব । তবে শর্ত সাপেক্ষে । ঢালাও ভাবে সকলের উপর ওয়াজিব নয় । যার কাছে মৌলিক প্রয়োজন মেটানোর পর অতিরিক্ত সাড়ে বায়ান্ন তোলা রৌপ্য বা সাড়ে সাত তোলা স্বর্ন্য অথবা সমপরিমান অর্থ সম্পদ আছে তার উপরেই কুরবানী ওয়াজিব । যাকাতের ন্যায় কুরবানীতে সম্পদের বর্ষপূর্তি শর্ত নয় । বরং ফিতরার হুকুমের ন্যায় । ঈদের দিন যেমন কারো কাছে নেসাব পরিমান সম্পদ থাকলেই তার উপর ঈদুল ফিতর আদায় করতে হয় তেমনি ঈদুল আযহার দিন কারো কাছে নেসাব পরিমান সম্পদ আসলেই তার উপর কুরবানী ওয়াজিব । শরীয়ত যার ‍উপর কুরবানী ওয়াজিব করেনি , এমন কোন ব্যক্তি যদি কুরবানীর দিন জবেহ করার ইচ্ছায় পশু ক্রয় করে তবে তার উপর কুরবানী ওয়াজিব হয়ে যায় । এছাড়াও কুরবানী ওয়াজিব হওয়ার জন্য কুরবানী দাতার আরও কতিপয় শর্ত পূরণ হওয়া দরকার । সেগুলো হল –সুস্থ মস্তিস্কের অধিকারী হওয়া , প্রাপ্ত বয়স্ক এবং বাড়িতে অবস্থানকারী (মুকিম) হওয়া । 

কুরবানী ওয়াজিব হওয়ার পরে তা আদায় না করলে তার হুকুম : সকল শর্ত পূর্ণ হয়ে কুরবানী ওয়াজিব হওয়া সত্ত্বেও যদি কোন অভাগা কুরবানী না দেয় তবে সে মারাত্মক অপরাধী হিসেবে সাব্যস্থ হবে । এ প্রসঙ্গে আল্লাহর রাসুল (সঃ) হুঁশিয়ারী উচ্চারণ করে বলেন , সামর্থ থাকা সত্ত্বেও যে কুরবানী করল না ,সে যেন আমার ঈদগাহের কাছেও না আসে । প্রিয় ভাইয়েরা আসুন, পবিত্র কুরবানী ও ঈদের নামাজ যথাযথ ভাবে আদায় করার জন্য মজবুত ইচ্ছা পোষণ করি । 

ঈদুল আযহার সুন্নতসমূহ : 
• ঈদুল আযহার রাত্রিতে সওয়াবের উদ্দেশ্যে জেগে আল্লাহর ইবাদাতা বান্দেগী করা । 
• যে ব্যক্তি কুরবানী করবে তার জন্য নামাজের পূর্বে কিছু পানাহার না করা এবং নামাজের পর কুরবানীর গোশত খাওয়া সুন্নত ।
• যে ব্যক্তি কুরবানী করবে তার জন্য জিলহজ্জের চাঁদ দেথার পর থেকে কুরবানী না করা পর‌্যন্ত গোঁফ ও নখ না কাটা মুস্তাহাব ।
• ঈদাগাহে যাওয়ার সময় যে রাস্তা দিয়ে যাবে ফেরার সময় সে রাস্তা ব্যবহার না করা সুন্নত । 
• যাওয়ার সময় তাকবীরে তাশরীক উচ্চস্বরে বলা সুন্নত ।
• ঈদুল ফিতর অপেক্ষা ঈদুল আযহার নামাজ সকালে পড়া সুন্নত । 

কুরবানীর পশু যে রকম হওয়া দরকার : ভেড়া, গরু, ছাগল,ভেড়া,দুম্বা,মহিষ,উট, এই ছয় প্রকার জন্তু দ্বারা কুরবানীর দিতে হবে । ছাগল ,ভেড়া,ও দুম্বা ‍একজনের পক্ষ থেকে এবং গরু,মহিষ এবং উট সাত জনের পক্ষ থেকে কুরবানী দেয়া যাবে । 

কোরবানীর পশু যে রকম হবে : ছাগল, ভেড়া, দুম্বা, গরু, মহিষ, উট এই ছয় প্রকার জন্তু দ্বারা কোরবানী দিতে হবে। প্রথম তিন প্রকার জন্তু দিয়ে কেবল একজনের পক্ষ থেকে এবং শেষের তিন প্রকার জন্তু দিয়ে ৭জনের পক্ষ থেকে কোরবানী দেয়া যায়। ছাগল পূর্ণ এক বছর হতে হবে। ভেড়া ও দুম্বা যদি এতটুকু মোটাতাজা হয় যে এক বছর বয়সী ভেড়া দুম্বার মত, তবে তা দিয়ে কোরবানী করা জায়েজ আছে। গরু ও মহিষ দুই বছর বয়সী এবং উট পাঁচ বছর বয়সী হতে হবে। এখানে প্রসঙ্গত বিক্রেতা যদি পশু পরিণত বয়সের বলে কিন্তু বাস্তবে তা পরিলক্ষিত না হয়, তবে বিক্রেতার কথার উপর নির্ভর করে এ পশু দ্বারা কোরবানী বৈধ হবে।
কোরবানীর পশু মোটা তাজা হওয়া বাঞ্চনীয়। সকল পশু সমান নয়, পশুর মধ্যে খুঁত থাকা স্বাভাবিক। কিন্তু নিখুঁত পশু দ্বারা কোরবানী দেয়া উত্তম ।

যে সকল পশু দ্বারা কুরবানী দেয়া উচিত নহে : যে ছয় ধরনের পশু দ্বারা কুরবানী করা জায়েজ আছে সেই সকল পশুর মধ্যে যদি শরীয়ত নির্ধারিত কোন ধরনের ত্রুটি পাওয়া যায় তবে সে পশুগুলো দ্বারা কুরবানী করা বৈধ নয় । এখন আমরা দেখব কোন ত্রুটিগুলো কুরবানীর পশুর মধ্যে বিদ্যমান থাকলে তা দ্বারা কুরবানী করা বৈধ নয় ।
* যে পশুর কান কাটা । ইমাম আযম আবু হানীফা (রঃ) এর মতে কানের অর্ধেক বা ততোধিক কাটা হলে সে পশু দ্বারা কুরবানঅ দেয়া উচিত নয় ।
* খোঁড়া ।
* লেজ কাটা ।
* অত্যন্ত দূর্বল ।
* দাঁতহীন । 
* পাগল । তবে নিখুঁত পশু ক্রয় করার পর যদি কুরবানী প্রতিবন্ধক কোন ত্রুটি দেখা দেয় আর ক্রেতা যদি নিসাবের অধিকারী না হন তাহলে তাকে ঐ পশুর বদলে অন্য পশু কুরবানী করতে হবে । 

পশু জবেহ করার নিয়ম : কুরবানীর পশু কুরবানী দাতার নিজ হাতে জবেহ করা উত্তম । আমাদের নবী করীম (সঃ) কুরবানীর পশু নিজ হাতে জবেহ করেছেন । অন্য লোক দ্বারাও জবেহ করানো যায় । তবে তাকে জবেহ সম্মন্ধীয় সকল নিয়ম কানুন জানা থাকতে হবে । অন্যের দ্বারা জবেহ করানোর সময় নিজে উপস্থিত থাকা উত্তম । জবেহ করার সময় মুখে “ বিছমিল্লাহি আল্লাহু আকবার ” বলতেই হবে । জবেহ করার সময় পশুকে কিবলামূখী করে শুইয়ে দেয়া উত্তম । কুরবানী মেয়াদকাল তিন দিন অর্থ্যাৎ ১০ ই জিলহজ্জ সুর‌্য উদিত হওয়ার পর থেকে ১২ ই জিলহজ্জ সূর‌্য অস্ত যাওয়ার আগ পর‌্যন্ত যখন ইচ্ছা দিনে অথবা রাত্রিকালে ‍কুরবানী করা যেতে পারে । তবে রাত্রিবেলায় জবেহ না করাই ভাল । কারন রাত্রি বেলায় জবেহ করতে গেলে জবেহে ত্রুটি দেখা দিতে পারে । এ কারনে কুরবানীর ফযিলত নষ্ট হয়ে যেতে পারে । 

কুরবানীর গোশত ও চামড়ার হুকুম : আমাদের সমাজ ব্যবস্থায় দেখা যায় একাধিক ব্যক্তির অংশীদারীত্বে কুরবানী দিয়ে ,গোশত সমান ভাগে ভাগ করে নিতে হয় । যদি শরীক দ্বাররা একমত হয়ে কুরবানীর গোশত অনুমান করে ভাগ করে নিতে চান তাও জাযেজ নহে । নিক্তির মাধ্যমে অবশ্যই ওজন করে গোশত ভাগ করে নিতে হবে । কুরবানীতে প্রাপ্ত গোশত তিনভাগ করা উত্তম । তা থেকে এক ভাগ নিজ পরিবার বর্গের জন্য ,একভাগ আত্মীয় স্ব-জন,বন্ধু বান্ধব ও পরিচিতজনদের জন্য,একভাগ গরীব ,অসহায়,অনাথ মিসকিনদের জন্য । তবে পরিবারের সদস্য সংখ্যা যদি অনেক বেশি হয় এবং প্রাপ্ত গোশত বন্টন করলে নিজেদের জন্য প্রয়োজনের তুলনায় অতি সামান্য হয় তবে ভাগ না করে সবটাই নিজেরা ভোগ করা যায় । তবে একটা কথা সকল সময় আমাদের মনে রাখা উচিত , ইসলাম সাম্যের ধর্ম । এখানে আপনার উপর আপনার প্রতিবেশী এবং গরীব মিসকীনদের উপর মারাত্মক দাবি রয়েছে । যা কুরআন ও হাদীস দ্বারা প্রমানিত । যাদের দ্বারা কুরবানীল পশু কাটানো হয় তাদেরকে পারিশ্রমিক হিসেবে কুরবানীর গোশত দেয়া বৈধ নয় । এটা ইসলামী শরীয়তে সম্পূর্ন নিষিদ্ধ এবং কঠিন গুনাহের কাজ । এ সকল মজুরদেরকে টাকা পয়সা বা অন্য ‍কিছু দিতে হবে । পশুর চামড়া নিজের ব্যবহারে লাগানো যায় । কুরবানীর চামড়া দিয়ে জায়নামাজ, কিতাবের মলাট , দস্তরখানা ইত্যাদি তৈরি করে নিজে ব্যবহার করা যায় । নিজে যদি ব্যবহার না করে তবে গরীব মিসকিনকে চামড়া দিতে হয় । চামড়া গরীব মিসকীনদের হক । তবে সবসময় খেয়াল রাখতে হবে কুরবানীর পশুর চামড়া, গোশত বা পশুর অন্য কোন অংশ পরিশ্রমের বিনিময়ে দেয়া যাবে না । না জানার কারনে অথবা জেনেও যদি এ সকল শর্ত ভঙ্গ করা হয় তবে পূনরায় তার মূল্য গরীবদের মাঝে বিলি করি দিতে হবে । 


তাকবীরে তাশরীক : জিলহ্জ্জ মাসের ৯ তারিখ ফজর হতে ১৩ তারিখ আসর পর‌্যন্ত মোট ২৩ ওয়াক্ত ফরজ নামাজ শেষে জামাআতে কিবা একাকী ,পুরূষ কিবা মহিলা, মুকিম কিবা মুসাফির সবার উপর একবার তাকবীরে তাশরীক পাফ করা ওয়াজিব । এ সমযের মধ্যে যদি ওজর বশত কোন নামাজ কাযা হয়ে যায় সে কাযা নামাজ আদায়ের পর তাকবীরে তাশরীক বলা ওয়াজিব । তবে পুরূষগন উচ্চস্বরে এবং মহিলারা নিম্নস্বরে বা নিরবে তাকবীরে তাশরীরক পাঠ করবেন । জামাতের সাথে নামাজ হলে যদি নামাজ সমাপান্তে ইমাম সাহেব ভূলক্রমে না পড়ে, তবে মুসল্লিদের মধ্য থেকে যে কেউকে উচ্চস্বরে পাঠ করা আবশ্যক । কারন তাকবীরে তাশরীক সবার জন্য পাঠ করা ওয়াজিব । 

তাকবীর ধ্বনিগুলো হল : আল্লাহু আকাবর,আল্লাহু আকবার ,লা ইলাহা ইল্লাল্লাহু, আল্লাহু আকবার ,আল্লাহু আকবার,ওয়ালিল্লাহিল হামদ । 



আল্লাহ তায়ালা আমাদের কুরবানীকে তার হুকুম মত পালন করিবার ক্ষমতা দান করুন আমীন ।